ইঞ্জিনিয়ারিং ভর্তি প্রস্তুতি-পর্ব ০১: মিথ বনাম সত্যকথন

 


আজ আমি আমার নিজের অভিজ্ঞতার আলোকে ইঞ্জিনিয়ারিং ভর্তি প্রস্তুতি নিয়ে কিছু কথা তোমাদের সাথে শেয়ার করব।চলো শুরু করা যাক তাহলে..


তোমরা সবাই নিশ্চয়ই শুনে থাকবে ইঞ্জিনিয়ারিং ভার্সিটিতে ভর্তি পরীক্ষা দিতে হলে তোমাকে অবশ্যই অবশ্যই এসএসসি এবং এইচএসসি তে গোল্ডেন এ প্লাস পেতে হবে, এটাই সম্ভবত ইঞ্জিনিয়ারিং এডমিশন টেস্ট সম্পর্কিত সবচেয়ে বড় মিথ। 


এখন আসা যাক সত্যকথনে, সত্যিটা হচ্ছে তুমি এসএসসি এবং এইচএসসি কোনোটাতেই এ প্লাস না পেয়েও ভর্তি পরীক্ষা দিতে পারবে।

কী? শুনে অবাক লাগছে? হ্যাঁ এটাই সত্য যে তুমি এসএসসি এবং এইচএসসি কোনোটাতেই GPA-5 না পেয়ে ও ইঞ্জিনিয়ারিং এডমিশন টেস্ট দেওয়ার জন্য সিলেক্টেড ক্যান্ডিডেট হতে পারো।

 

সাধারণত ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় গুলো তাদের ভর্তি পরীক্ষার সার্কুলার এ একজন শিক্ষার্থীর কাছ থেকে মিনিমাম কোয়ালিফিকেশন হিসেবে এসএসসিতে ন্যূনতম GPA-4 চায় এবং এইচএসসি পরীক্ষা তেও ন্যূনতম GPA-4.5 চায়। 

কিন্তু এইচএসসি তে জিপিএ এর পাশাপাশি বিষয় ভিত্তিক গ্রেড পয়েন্ট ও চাওয়া হয়

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বুয়েটে) বাংলা, ইংরেজি, ফিজিক্স, কেমিস্ট্রি এবং ম্যাথ এর বিষয়ভিত্তিক গ্রেড পয়েন্ট দিয়ে একজন ক্যান্ডিডেট এর যোগ্যতা নির্বাচন করে। এছাড়া বাকি তিনটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এরা বাংলা বাদে বাকি চারটি বিষয়ের বিষয় ভিত্তিক গ্রেড পয়েন্ট হিসেবে নিয়ে একজন ক্যান্ডিডেট এর যোগ্যতা নির্বাচন করে।


বাংলা ইংরেজি ম্যাথ ফিজিক্স কেমিস্ট্রি এগুলোর প্রত্যেকটাতে কেউ যদি জিপিএ 5 পায় তাহলে পাঁচটা সাবজেক্টে জিপিএর যোগফল হয় 25। সাধারণত বুয়েটে এই পঁচিশ এর মধ্যে সর্বনিম্ন 23 চাওয়া হয়, আমার ব্যক্তিগত মতামত হল তুমি যদি 25 এ 24 রাখতে পারো তাহলে তুমি নিশ্চিত ভাবে বুয়েটে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য সিলেক্টেড হবে। অপরদিকে রুয়েট চুয়েট কুয়েট এগুলোতে বাংলা বাদ দিয়ে 20 সর্বনিম্ন এরমধ্যে রুয়েট কুয়েটে সাধারণত 18 থেকে 18.5 চাওয়া হয় এবং চুয়েটে 17.5 থেকে 18 চাওয়া হয়। 

অতএব ইঞ্জিনিয়ারিং ভার্সিটি তে ভর্তি পরীক্ষা দিতে হলে এসএসসি এবং এইচএসসি দুটোতেই গোল্ডেন লাগবে এ কথাটা ভিত্তিহীন।

এত কিছুর সারসংক্ষেপ হচ্ছে যদি তোমার টার্গেট থাকে ইঞ্জিনিয়ারিং তবে তোমাকে এইচএসসিতে ম্যাথ, ফিজিক্স, কেমিস্ট্রি তে অবশ্য অবশ্যই A+ পেতে হবে এবং ইংলিশে মিনিমাম A পেতে হবে।


আমরা পরবর্তী পর্বে ইঞ্জিনিয়ারিং ভর্তি পরীক্ষার প্রশ্ন কাঠামো এবং প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।


-মুজিব উদ্দিন মেহেদী

তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল(২য় বর্ষ),

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)






ইঞ্জিনিয়ারিং ভর্তি প্রস্তুতি-পর্ব ০১: মিথ বনাম সত্যকথন ইঞ্জিনিয়ারিং ভর্তি প্রস্তুতি-পর্ব ০১: মিথ বনাম সত্যকথন Reviewed by Catalytic School on September 01, 2020 Rating: 5

No comments:

Search

Powered by Blogger.