EYE FLOATERS!

 নুশরিকা উইউনিন নাশরাহ

আপনি কি কখনও বাতাসে ভাসমান একটি ছোট ছোঁকা, বিন্দু দেখেছেন, যখন আপনি সরাসরি এটি দেখার চেষ্টা করেছিলেন কেবল তখনই এটি পালিয়ে যায়? অথবা আপনি কি জ্বলজ্বলকারী লাইট বা বজ্রপাতে লক্ষ্য করেছেন যে আপনি জানতেন যে সেখানে আসলে ছিল না? যদি তা হয় তবে আপনি এমন অনেক লোকের মধ্যে একজন যা চোখের ফ্লোটার এবং ঝলক হিসাবে পরিচিত সাধারণ দৃষ্টিকোণ ঘটনাটি অনুভব করেছেন।


প্রকৃতপক্ষে প্রতি দশ জনের মধ্যে সাত জন তাদের জীবনের কোনও এক সময় চোখের জল এবং ঝলকানি ভোগ করবে । এগুলি বার্ধক্য প্রক্রিয়ার একটি সাধারণ অংশ এবং বেশিরভাগ সময় চিকিত্সা সমস্যা হিসাবে বিবেচিত হয় না। তবে অনেকগুলি চোখের ফ্লোটার এবং ঝলকানিগুলির দ্রুত সূচনা ইঙ্গিত দিতে পারে যে রেটিনা টিয়ার ঘটনা ঘটেছে; যদি অবিলম্বে চিকিত্সা না করা হয় তবে এটি আপনার দৃষ্টিশক্তি ব্যয় করতে পারে।মাদের চোখ ভিটরিয়াস জেল হিসাবে পরিচিত একটি স্পষ্ট পদার্থ দ্বারা ভরে গেছে যা রেটিনার কাছে আলো প্রবেশের সময় চোখের বলকে তার আকার বজায় রাখতে সহায়তা করে; রেটিনা চোখের পিছনের প্রাচীরে অবস্থিত এবং এতে স্নায়ু কোষ রয়েছে যা আলোক থেকে ভিজ্যুয়াল সংকেত বুঝতে পারে। চোখের ফ্লোটার এবং ঝলকানি আমাদের বয়স বাড়ার সাথে সাথে ভিট্রিওস জেল পরিবর্তনের ফলে ঘটে।


ভিটরিয়াস জেল বার্ধক্যজনিত কারণে ঘন হয় বা সঙ্কুচিত হয় যখন জেলটিতে কণা তৈরি হয় তখন আই ফ্লোটারগুলি ঘটে । এই কণাগুলি রেটিনার উপর ছায়া ফেলে আপনার চোখের মধ্য দিয়ে যাওয়া আলোকে অবরুদ্ধ করে । ছায়াগুলিকে ফ্লোটার হিসাবে দেখা হয়।

সঙ্কুচিত ভিটরিয়াস জেলটি যখন তাদের উপরে টানছে তখন রেটিনায় রক্তনালী ফেটে যাওয়া। এই জাতীয় ক্ষুদ্র রক্তক্ষরণের কারণে চোখের ফ্লোটারগুলি আপনার দৃষ্টিভঙ্গির ক্ষেত্রে কিছুটা কালো বিন্দু তৈরি করে, যা ধোঁয়াশা বা মেঘের মেঘের মতো হতে পারে। তারা সাধারণত নিজেরাই সমাধান করে যেহেতু দেহে রক্ত ​​পুনর্বার সংশ্লেষ হয়, তবে কয়েক মাস ধরে চলতে পারে।

পোস্টেরিয়র ভিট্রিয়াস বিচ্ছিন্নতা (পিভিডি)। ভিটরিয়াস জেলটি আসলে রেটিনা থেকে দূরে সরিয়ে পিভিডি পরিচিত একটি শর্ত। বিচ্ছিন্নতা জেলটিতে বিচ্ছিন্নতার সাইট থেকে ধ্বংসাবশেষগুলি ভাসমান, কুয়াশা বা একটি ঘোমাদির অনুরূপ এমন ফ্লোরগুলি সৃষ্টি করে যা আপনার দৃষ্টিভঙ্গির অংশটিকে অস্পষ্ট করে। বেশিরভাগ ক্ষেত্রে, বিচ্ছিন্নতা পরিষ্কারভাবে দেখা দেয় এবং কয়েক মাস পরে চোখের ফ্লোটারগুলি কম লক্ষণীয় হয়ে যায়।

চোখের ঝলকগুলি ঘন ভিট্রেস জেলটি টানা এবং রেটিনার উপর ঘষতে ফলে ফলাফল ঘটে যা বজ্রপাত এবং হালকা ফ্লিকারগুলির মতো দেখায়। এই ঝলকানি কয়েক সপ্তাহ বা মাসের জন্য প্রদর্শিত হতে পারে, তবে সাধারণত সময়ের সাথে সাথে বিবর্ণ হয়ে যায়। যদি আপনি ফ্লোরটারের সাথে ঝলক দেখতে পান তবে আপনি সম্ভবত পিভিডি অনুভব করছেন।


আপনি যখন কোনও সরল, হালকা রঙের পটভূমির দিকে তাকিয়ে থাকেন তখন ভাইট্রিয়াস জেল দ্বারা চোখের ফ্লোটার এবং ফ্ল্যাশগুলি সবচেয়ে বেশি দৃশ্যমান হয়। আপনার চোখের একটি বন্ধ করুন এবং কম্পিউটারের স্ক্রিনে একটি খালি প্রাচীর, নীল আকাশ বা একটি সাদা পটভূমি দেখুন। যদি আপনি চারপাশে কোনও স্কুইগল, বিন্দু বা অন্য আকারের ফ্লিটগুলি দেখতে পান তবে আপনি চোখের পলকে দেখতে পাবেন।


চোখের ফ্লোটার এবং ঝলকানি সাধারণত চিকিৎসার প্রয়োজন হয় না। ফ্ল্যাশগুলি সাধারণত বিবর্ণ হয়ে যায় এবং সময়ের সাথে সাথে বেশিরভাগ লোকেরা প্রায়শই ফ্লোটার লক্ষ্য করে না কারণ মস্তিষ্ক চাক্ষুষ হস্তক্ষেপগুলি ফিল্টার করতে শেখে। আপনার দর্শনের কেন্দ্রস্থলে একটি বিরক্তিকর ফ্লোটারটি কখনও কখনও আপনার চারপাশে চোখ ঘুরিয়ে উপশম করা যায় যা চোখের বলের মধ্যে ভিটরিয়াস জেলকে ঘূর্ণায়িত করে এবং ফ্লোটারটি সরে যাওয়ার জন্য। 


যখন রেটিনাল বিচ্ছিন্নতা সমস্যা ভিটরিয়াস জেল থেকে টগিং কখনও কখনও আরও মারাত্মক চিকিত্সা পরিস্থিতির কারণ হতে পারে যেখানে রেটিনা চোখের জল থেকে অশ্রুসঞ্জন করে এবং বিচ্ছিন্ন হয়ে যায়। যদি এটি ঘটে থাকে তবে আপনি সেই চোখে আংশিক বা সম্পূর্ণ নিজের দৃষ্টি হারাতে পারেন। রেটিনা বিচ্ছিন্নতার লক্ষণগুলির মধ্যে রয়েছে:

আপনি যে চোখের ফ্ল্যাটার এবং ফ্ল্যাশগুলি ভোগ করছেন তার সংখ্যায় হঠাৎ বৃদ্ধি বা প্রথমবারের মতো হঠাৎ তার উপস্থিতি।

আপনার পেরিফেরিয়াল দৃষ্টিশক্তি হ্রাস, সাধারণত একটি পর্দা বা ছায়ার মতো দেখা যায় যা সময়ের সাথে সাথে আপনার দৃষ্টি কেন্দ্রে চলে যায়।


তথ্যসূত্র: https://www.mayoclinic.org/diseases-conditions/eye-floaters/symptoms-causes/syc-20372346


EYE FLOATERS! EYE FLOATERS! Reviewed by Catalytic School on August 31, 2020 Rating: 5

No comments:

Search

Powered by Blogger.