চোর চোর পুলিশ পুলিশ খেলা!



নিষিদ্ধ জিনিসের প্রতি সবার আগ্রহ তুঙ্গে
যাকে যেটা নিষেধ করা হবে সেটার প্রতি তার আগ্রহ আরো্ও বেশি বাড়ে। সে চায় সেটাতে সফল হতে। মানতে নারাজ সব বাধা বিপত্তি। সামনে যাই আসুক সেটা সে করবেই।
কোনো বাবা যদি তার বাচ্চাকে একটা দরজা লক করে দিয়ে বলে , বাবা দরজাটা খুলিও না। বাচ্চার আরো্ও আগ্রহ বেড়ে যায় দরজার ভেতরে কি আছে তা জানার জন্য। এটা হোমো সেপিয়েনসের স্বভাবসুলভ ধর্ম। কোনো বাধা বিপত্তিকে তোয়াক্কা না করেই নিয়ম ভাংতে চায়।
জানার স্পৃহাটা ভালো। আকর্ষণটা্ও জরুরী। লাল ফ্ল্যাগ যেমন বলদ গরুকে আকর্ষণ করে, ঠিক সেরকমটা না হলে ্ও চলবে। মোদ্দাকথা অনুসন্ধানী মনটাকে জানতেই হবে- ব্যাপারটা কী?
যেসব এলাকা লকডাউন করা হয়েছে সেগুলোর গুটিকয়েক বাদে বাকিগুলোর অবস্থা এমনটাই। প্রয়োজন সবার। তবে অপ্রয়োজনীয় প্রয়োজনের চাহিদা বেশি।
এক ভদ্রলোক: মিয়াভাই, আপনি বাইরে কি করেন? বাজার লাগবো? সরকার তো বাড়িতে বাড়িতে খা্ওন দিবো। (বাদ যাবে না কোনো শিশু)
জনৈক ব্যাক্তি: আরে ভাই সরকরী কর্মীদের উদরপূর্তি হ্ওয়ার পর পাকস্থলীতে হজম করার পর উচ্ছিষ্টগুলো আমাদের মতো সর্বভুকের পেটে যাবে। একসাগর পানি থেকে এককোষ পানি গলার তৃষ্ণাটুকু মেটায় না।
ঠিক এমনটাই পরিস্থিতি চলতেসে..
আসা যাক আরেকটা গল্পে-
” একবার এক রাজা তার রাজ্যের অধিবাসীদের হুকুম জারি করলেন ঐ রাজ্যের বড় খালটা দুধ দিয়ে পুরোন করতে। তো এক ভদ্রলোক চিন্তা করল সবাই তো দুধ দিয়ে খাল পুরাবে আমি নাহয় পানি দিলাম। একসাগরে এককোষ পানি দেখা যাবে না। পরদিন দেখা গেল পুরো খালটাই পানিতে ভর্তি।”
এখনকার পরিস্থিতি খানেকটা এরকম অমুকের বাপ ভাবসে দোকানে তো কেউ নাই আমি গিয়া কাজ সাইরা আসি। এরকম শ’খানেক অমুক কাজ সারতে গেসিলো আর বাকিটা ইতিহাস।
ইনডোর গেমসের বদলে এখন আউটডোরের সুবিধা আছে। রিয়েল লাইফ চোর চোর পুলিশ পুলিশ খেলা। সিমুলেটর নয় বাস্তব।
ক্ষতিটা কার?


লেখক:
Muhammad Asifur Rahman Khan
Co-Founder, Salimpur Science Academy

চোর চোর পুলিশ পুলিশ খেলা! চোর চোর পুলিশ পুলিশ খেলা! Reviewed by Salimpur Science Academy on April 12, 2020 Rating: 5

No comments:

Search

Powered by Blogger.