Experience Sharing | Medical Admission Test | Mubin Rahman Shaon


 

আসসালামু আলাইকুম,
আমি মোঃ মুবীন রহমান শাওন। ২০২০-২১ মেডিকেল ভর্তি পরীক্ষায় ১২৫৪ তম হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজে চান্স পাই। এজন্য আমি প্রথমেই মহান আল্লাহর কাছে শুকরিয়া আদায় করতে চাই যে তিনি এতো পরিক্ষার্থীর মাঝ থেকে আমাকে স্বপ্নের সাদা apron পরার জন্য নির্বাচন করেছেন, আলহামদুলিল্লাহ। 
 
স্বপ্নের শুরু ক্লাস নাইন থেকেই। আমার ইস্কুল ছিল হাজীগঞ্জ মডেল পাইলট হাই ইস্কুল। ইচ্ছে ছিল এখান থেকে ভালো রেজাল্ট করে ঢাকায় কোনো বড় কলেজে পড়ব।সব ঠিকই চলছিল কিন্তু ধাক্কা আসে তখন,যখন দেখলাম SSC exam এ সামনে পিছনের প্রায় সব বন্ধুরাই golden A+ পেল কিন্তু আমি বাদ পরলাম বাংলায় A+ না পাওয়ায়। যাইহোক আমার A+ ছিলো। মনে পরল, আল্লাহ যা করে ভালোর জন্যই করে আমাকে শুধু লেগে থাকতে হবে।নতুন উদ্দম নিয়ে শুরু করলাম। ঢাকায় পড়ার ইচ্ছে ছিল তাই ১০ টার মধ্যে ৯ টাই ঢাকার কলেজ চয়েস দিয়েছিলাম। Golden A+ না থাকায় expected কোনো কলেজই আসল না। আবারও মনে পরল, আমি যা চাই তা আমার জন্য কতটা ভয়াবহ বলে আমার রব আমাকে তা দেননি। 
 
যাইহোক আবারো সব সামলে নিয়ে ভর্তি হলাম ঢাকার একটি প্রাইভেট কলেজে। খরচ একটু বেশি কিন্তু আমার পরিবারের সাপোর্ট ছিলো। কলেজের নিয়ম-কানুন বেশ strict, আমি উপজেলা থেকে যাওয়া স্টুডেন্ট মানিয়ে নিতে বেশ বেগ পেতে হচ্ছিল। সব কিছু মেনে নিয়ে পরতে শুরু করলাম নিয়মিত এই ভেবে যে TC নিয়ে ৩ মাস পর আবার চলে যাব হাজীগঞ্জ উপজেলায়, খুব অল্প দিনের মধ্যেই আমার সেকশন এর Class teacher এর প্রিয় হয়ে উঠলাম। তিনি আমাকে কিছু দিন পরপর ডেকে নিয়ে বুঝাতেন TC নিয়ে অন্য কলেজ গিয়ে আবার সব গুছিয়ে নেয়াটা একটু tough এমনিতেই HSC তে সময় অনেক কম। কিন্তু sir কে যে কিভাবে বোঝাই, আমি ঢাকায় থাকলেও আমার মন ছিল বাসায়। এই homesickness হঠাৎ করে নিজ শহরের বাইরে গেলে অনেকেরই হয়, আমারও হয়েছিল। Family কে বললাম TC নিব কিন্তু বাসা থেকে বললো মাঝখানে আর একটা বছরইতো, তুই টাকা নিয়ে tension করিস না। আমার ভাই তখন private medical এ পড়ে, আমি জানতাম বাসা থেকে মাস শেষে টাকা ঠিকই আব্বু নিয়ে আসবে কিন্তু মধ্যবিত্ত পরিবারের সন্তান হিসেবে বুঝতে পারলাম একটু difficult হবে আমার পরিবারের জন্য। অনেকটা জিদ করেই বললাম TC না নিয়ে দিলে আমি পরব না, আমাকে নিয়ে আর সপ্ন দেখতে হবে না। একটু পাগলামি না করলে দুনিয়া জয় করব কিভাবে, আসলে এই confidence আমার মধ্যে ছিল যে আমি যেখানেই যাই আমি যদি আমার সপ্নের পিছনে লেগে থাকি আমি সফল হব, ইনশাআল্লাহ।
যাইহোক TC নিয়ে চলে আসলাম হাজীগঞ্জ ডিগ্রি কলেজে।কলেজ শিক্ষক ও আমার বন্ধুদের আন্তরিকতায় আমি পিছনের gap গুলো সামলে উঠি। 
 
Admission এর জন্য ভর্তি হই‌ Coaching এ নিয়মিত Class ও exam এ participate করতাম। আমার মনে আছে কোচিং এ শুধু একটি exam দিতে পারি নাই date মনে না থাকায়। প্রতিদিনের exam এর পড়া প্রতিদিন শেষ করার চেষ্টা করেছি। Preparation একটু খারাপ হলেও exam miss করতাম না। আলহামদুলিল্লাহ,exam এর mark ও position ভালোই আসতো। Exam এর ঠিক ২ মাস আগে ঢাকায় hostel এ চলে আসি (যদিও class online এ হতো) এই ভেবে যে, আর একটু যদি ভালো preparation নেয়া যায়। আলহামদুলিল্লাহ, ওই সময়টাতে প্রায় ১৬ ঘন্টা করেও পড়া হয়েছে। অনেক রাত জাগা গল্প আছে যে গল্পগুলো একান্ত আমাদের, একান্ত admission যোদ্ধাদের। এই রাতের কিছু সময় আমার রবের জন্যও ছিল। কারণ আমি জানি, "অতপর আমার রব আমাকে এতো বেশি দিবেন যে আমি খুশি হয়ে যাব।"
 
Exam যতো ঘনিয়ে আসছিল কেন জানি বারবার মনে হচ্ছিল যদি chance না পাই! তারপর রেটিনা থেকে ভাইয়ারা call দিয়ে বলতেন মুবীন, তোমার performance অনেক ভালো আর কিছু দিন লেগে থাকো শেষ হাসি তুমিই হাসবে, ইনশাআল্লাহ ।এই বিষয় গুলো অনেক motivate করতো।সপ্নের পিছনে লেগে থাকতে থাকতে মাঝে মাঝে ক্লান্তি আসত আর কত!কিন্তু আমি জানতাম,"অতপর আমার রব আমাকে এতো বেশি দিবেন যে আমি খুশি হয়ে যাব " শুধু লেগে থাকতে হবে। নিজের জন্য না হলেও বাবা মার dedication গুলোর কথা ভেবে আমাকে লেগে থাকতে হবে। চান্স পেয়ে মা বাবা কে উপহার দিতে হবে।
যাইহোক,২ রা এপ্রিল exam আলহামদুলিল্লাহ ভালোই হলো। Result দিবে বসে আছি আম্মুর পাশে রাত ৮ টা থেকে ১০ টা heart beat বেরেই চলছে কিন্তু রেজাল্ট দিচ্ছে না।এমন সময় আব্বু বাসায় আসল, এক বন্ধু call দিয়ে বলল result দিছে তোর result কি? কিছু না বলে call কেটে দিয়ে website এ search দিলাম, হাত কাপছে, চোখ ঝাপসা হয়ে আসছে, বাইরে ঝড় হচ্ছে চোখের সামনে একটি page আসল -
Mubin Rahman Shaon
Position:1254
Selected
Chattogram Medical College 
 
এটি এমন একটি moment ছিলো যে সময় আমার মা-বাবা দুজনই পাশে ছিলো।আমার জীবনের সেরা একটি moment ছিলো। অতঃপর সিজদায় লুটিয়ে পড়লাম,আলহামদুলিল্লাহ।
Alhamdulillah for everything

 

 

Experience Sharing | Medical Admission Test | Mubin Rahman Shaon Experience Sharing | Medical Admission Test | Mubin Rahman Shaon Reviewed by Abdul Hannan Akib on July 08, 2021 Rating: 5

No comments:

Search

Powered by Blogger.