Experience Sharing | Medical Admission Test | Mohammad Arif

 

আসসালামু ওয়ালাইকুম।
আমি মোহাম্মদ আরিফ, ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষায় চট্টগ্রাম মেডিকেল কলেজে চান্স পেয়েছি।
উপরের কথাটুকু সহজেই লিখতে পারলেও নিজেকে এই অবস্থানে দেখা বা নিয়ে আসা ছিল আমার আজন্মলালিত স্বপ্ন। আল্লাহর দরবারে লাখো-কোটি শুকরিয়া যে উনি আমাকে এই বিরল(!) সম্মানের অধিকারী করেছেন।
এবার আসি পড়াশুনার ব্যাপারে। কলেজে থাকাকালীন আমার পড়াশুনা ছিল সিলেক্টিভ, কিন্তু এডমিশন পিরিয়ডে এসে বুঝলাম আগের পড়া যথেষ্ট না। শুরু করলাম নিজেকে নতুন করে ঢেলে সাজানোর। নতুন বই(কারণ আমাদের কলেজে পড়ানো বইগুলো এডমিশনের জন্য সাজেস্টেড বইয়ের তালিকায় ছিল না),নতুন স্পৃহা নিয়ে শুরু করলাম আল্লাহর নামে। করোনা অনেকটা সময় কেড়ে নেয়ায়, পড়াশুনা থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় আমার এডমিশন প্রিপারেশন শুরু হয়েছিল মূলত অক্টোবর মাসে। তারপরে শুরু হলো আমার লাইফের সবচেয়ে বেশি পরিশ্রমের দিনগুলো। দিন-রাত এক করে বই,নোটস,মডেল টেস্টের কোশ্চেন সলভ করতাম। প্রতিবন্ধকতার কারণে অনলাইন ক্লাস না করতে পারলেও অনলাইনে এক্সাম দিতাম নিয়মিত। আর সেখানে পজিশন বরাবরই ভালো আসত। কখনো খারাপ মার্কস আসলেও ভেঙ্গে পড়তাম না। চোখের সামনে ভাসত সাদা এপ্রোন আর স্টেথোস্কোপ নিয়ে দাড়িয়ে থাকা আমার ছবি;সাথে সবার স্বপ্নের রঙিন দেয়াল, যেটা ব্যর্থতার সাদাকালোতে মুড়িতে দেওয়ার সাহস আমার কখনোই ছিল না।
আমি মূলবইয়ে ফোকাস রাখার পাশাপাশি চেষ্টা করতাম বেশি বেশি কোশ্চেন সলভ করার। কত কোশ্চেন যে সলভ করেছিলাম তখন ভাবতে অবাক লাগে। প্রতিটা টপিক নিয়ে ছোট ছোট ছন্দ,ট্রিকস, শর্ট টেকনিক পড়াশুনাটা অনেক ইজি করে দেয়। আর রেগুলারিটি টা হচ্ছে মেইন এখানে।
আসলে মেডিকেলে চান্স পাওয়াটা একটা প্যাকেজের মত । সেখানে পরিশ্রম, ভাগ্য, সবার দোয়া সব-ই লাগবে। তবে শেষদিকে ভাগ্য আমার প্রতি বিরূপ হয়েছিল টাইফয়েড হওয়াতে। এটা না হলে হয়ত....
তবে আল্লাহ যা দিয়েছেন তা ই বা কম কিসের!
আমি নিজেকে, নিজের পরিবারকে একটা সম্মানজনক অবস্থানে আনতে পেরেছি। আমাকে নিয়ে আমার পরিবার,এলাকার মানুষ,শিক্ষকগণ, আত্মীয়,বন্ধুবান্ধব সবাই গর্ব করে - এটা আমার জীবনের অনুপম অনুভূতি। তবে একটাই আফসোস থাকবে সারাজীবন। যিনি আমার স্বপ্নপূরণের কারিগর, আমার আজকের অবস্থানে আসার পেছনে যিনি ছায়া হয়ে ছিলেন সবসময়,আমার মা । তিনি আমার এই সফলতা দেখে যেতে পারলেন না। তবে আমি চাই দুনিয়ার সব মায়ের সেবা করে এই অভাব খানিকটা হলেও পূরণ করতে। আমার লালিত পেশার মাধ্যমে এই স্বপ্ন পূরণে আল্লাহ যেন আমার সহায় হোন।
আমাকে যেন বরাবরের মতো সামনের দিনগুলোতেও সফল করেন - এরজন্য সবার দোয়াপ্রার্থী।
সবার জন্য দোয়া রেখে,আমার জন্যও দোয়া চেয়ে আমার কথা শেষ করছি। আমার স্ট্রাগল, স্যাক্রিফাইস, অদম্য ইচ্ছা এসব নিয়ে আরেকদিন গল্প হবে।
আমার লেখাটুকু মনোযোগ দিয়ে পড়ার জন্য ধন্যবাদ। 
 
Mohammad Arif
Chattogram Medical College ( 2020-21)
Ex- Panchkandi Degree College
 
Experience Sharing | Medical Admission Test | Mohammad Arif Experience Sharing | Medical Admission Test | Mohammad Arif Reviewed by Abdul Hannan Akib on June 16, 2021 Rating: 5

No comments:

Search

Powered by Blogger.